প্রতিষ্ঠান সর্ম্পকে

প্রতিষ্ঠানের পটভূমি

মহেশখালী মডেল হাই স্কুল, এলাকায় মহেশখালী আদর্শ উচ্চ বিদ্যালয় নামেই সমধিক খ্যাত। কক্সবাজার জেলার অন্যতম প্রাচীন বিদ্যাপিঠ মহেশখালী মডেল হাই স্কুল ১৯৪৬ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃতি প্রাপ্ত হয়। দ্বীপ উপজেলা মহেশখালীর এটাই মাধ্যমিক স্পারের প্রথম শিঙ্গা নিকেতন। ১ম ১৯৪৯ সালে মহেশখালী মডেল হাই স্কুল থেকে ০৯ পরীড়্যার্থী মাধ্যমিক সনদ পত্র/প্রবেশিকা পুরীড়ায় অংশ নেয়। ১৯৬৬ সানে বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগ চালু হয়। প্রাচীন ঐতিজ্যবাহী এই বিদ্যালয়ে মহেশখালী উপজেলা সহ জেলার বিভিন্ন অঞ্চলের শিড়্যার্থীরা আবাসিক সুবিধা গ্রহন করে এখানে লেখাপড়া করতে আসত।

মহেশখালীর বিদ্যৎসাহী ও দানশীন জমিদার বাবু শ্রীযুক্ত অজিত কুমার রায় বাহাদুরের প্রত্যড়া পৃষ্ঠপোষকতা ও বদান্যতায় ধন্য হয় বিদ্যালয়টি। ১৯৪৫ সালে তিনি মহেশখালী মডেল হাই স্কুলকে প্রায় ৩৬ একর নিষ্কর, লাখেরাজ, ও নিষ্কন্টক জমিদান করেন। বিদ্যালয়ের তৎকালীন সেক্রেটাররী জনাব মকবুল আহমদ মোক্তার বিদ্যানয়ের পড়া থেকে উক্ত দলিন গ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপক ডঃ মহিবুলস্নাহ ছিদ্দিকী ও বর্তমানের জনপ্রিয় টক-শো বক্তা প্রাজ্ঞ ডঃ সলিমুলল্লাহ খান, এই বিদ্যালয়ের প্রথম দিকের ছাত্র। এই বিদ্যালয় থেকে এ পর্যন্ত্য অনেক ডাক্তার, ইঞ্জিনিয়ার ও প্রশাসনিক আমলার সৃষ্টি হয়েছে। স্কাউটিং, সহ-পাঠক্রমিক কার্যাবলী ও সুনিপুন পাঠদানে হিরক জয়লক্ষ্মী, পল্লাটিনাম জুবিলি পার হওয়া এই স্কুলের আছে উলেস্নখ করার মত সাফল্য। সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনেক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে প্রতিবছর উদযাপিত হয়। সোৎসাহে পালিত হয় জাতীয় দিবস সমুহ। মহেশখালী মডেল হাইস্কুলে বর্তমানে স্কাউটসের ০২ (দুটি) দল ও গার্লস গাইড স্কাউটসের ০১ (একটি) দল নিবন্ধিত আছে। স্কাউট ও বেসিক ট্রেনিং প্রাপ্ত ০২ (দুই) জন শিড়াক আছেন এই প্রতিষ্ঠানে। শিার্থীদের পদ্ধতিগত ও হাতে কলমে শিভৃঙ্গা দিতে এই প্রতিষ্ঠান প্রতিশ্রম্নতিবদ্ধ। উপজেলার বিভিন্ন অনুষ্ঠানে উক্ত প্রতিষ্ঠান সক্রিয়ভাবে অংশ গ্রহণ করে এবং প্রশংসাযোগ্য দৃষ্টি আকর্ষণ নৈপুন্য প্রদর্শণ করে।

২০১১ সাল থেকে বিদ্যালয়ে চালু হয় কারিগরী শাখা। ২০২১ সালে কারিগরী শাখা থেকে ১ম বার এসএসসি পরীড়ঙ্গায় অংশ নেয় ৪৬ জন এবং এতে ০৪ জন অ+ সহ ৯৮ ভাগ পরীড়্যার্থী কর্তৃকার্য হয়।

মহেশখালী মডেল হাইস্কুনেরর অভিজ্ঞ ও দড়া শিড়াক মন্ডলী, শিড়াবান্ধব পরিচালনা কমিটি এবং কর্মট ও নিরলস প্রধান শিড়াক দ্বারা পরিচালিত ও শিখন, শিড়াণ কর্নধারায় সম্পৃক্ত, অভিযোজিত। স্বচ্ছ নিয়োগ পরীঙ্গা, নিবিড় পর্যবেড়াণের মাধ্যমে এখানে শিড়াক, কর্মকর্তা, কর্মচারী নিয়োগ প্রাপ্ত হন।

পরিশেষে, মহেশখালী মডেল হাইস্কুলের এই ঐতিহ্যবাহী বিদ্যালয়টি সময়ের পরিবর্তন, বিবর্তনে কুশনী ভুনিকা আর দৃঢ় পদড়োপ গ্রহণের মাধ্যমে সকল প্রকার চ্যালেঞ্জ আর সীমাবদ্ধতাকে বার বার অতিক্রম করেছে। আধুনিক মননশীল, অভিজ্ঞতা ভিক্তিক, বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিলা প্রদান ও বিস্হারনে গুরঙ্গত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। দুই সহস্রাধিক শিড়াার্থীর উন্নত ভবিষ্যৎ রচনায় বিদ্যালয়টি খুবই যুহুশীল। সকলের সহযোগিতা আর পরামর্শ নিয়ে আরো সুন্দর আগামী বিনির্মাণে এই আশঙ্কারিক প্রয়াস অব্যাহত থাকবে।

 সভাপতি

মো: জসিম উদ্দিন

সভাপতি

 প্রধান শিক্ষক

মুহাম্মদ গিয়াস উদ্দিন কাদের

প্রধান শিক্ষক

 ই-সেবা

 অফিসিয়াল লিংক

 গুরত্বপূর্ণ তথ্য

 জরুরী হটলাইন